রবিবার, ২০২৪ সেপ্টেম্বর ২২, ৭ আশ্বিন ১৪৩১
#
আন্তর্জাতিক আন্তর্জাতিক

অতি ধনী হতে কত অর্থ লাগে?

নিজস্ব প্রতিবেদক | টুয়েন্টিফোর টিভি
প্রকাশিত : বুধবার, ২০২৩ মে ১৭, ০৪:২৮ অপরাহ্ন
#

বিশ্বের সবচেয়ে ধনী দেশ মোনাকোর শীর্ষ এক শতাংশ ধনী হতে কত সম্পদ প্রয়োজন জানেন? ওই দেশটিতে অতি ধনী হতে দরকার কোটি ডলার। আবার ফিলিপাইনে অর্ধলাখ টাকা থাকলেই সেই দেশের অতি ধনী হওয়া সম্ভব।

সম্পদের এমন পার্থক্য নিয়ে যুক্তরাজ্যের গবেষণা সংস্থা নাইট ফ্র্যাঙ্কের একটি গবেষণায় এমন তথ্য তুলে ধরা হয়েছে।

এতে বলা হয়, মোনাকোতে যুক্তরাজ্যের শিল্পপতি জিম র‍্যাটক্লিফ ও ব্রিটিশ-আমেরিকান ফার্মাসিউটিক্যাল কোম্পানির চেয়ারম্যান স্টেফানো পেসিনা বাস করলেও তাদের আয়কর বা মূলধন কর দিতে হয় না। এই দেশটিতে শীর্ষ ১ শতাংশ ধনী হতে প্রয়োজন এক কোটি ২৪ লাখ ডলার।

এদিকে সুইজারল্যান্ড ও অস্ট্রেলিয়ায় শীর্ষ এক শতাংশ ধনী হতে প্রয়োজন ৬৬ লাখ ডলার ও ৫৫ লাখ ডলার। আর যুক্তরাষ্ট্রে ৫১ লাখ ডলার থাকলেই ঢোকা যাবে অতি ধনীদের তালিকায়।

গবেষণায় দেখানো হয়েছে যে, কীভাবে মহামারি এবং ক্রমবর্ধমান জীবনযাত্রার ব্যয় ধনী ও দরিদ্রদের ব্যবধান বাড়াচ্ছে।

এতে বলা হয়, ফিলিপাইনে শীর্ষ এক শতাংশ ধনী হতে প্রয়োজন ৫৭ হাজার ডলার। সেখানে মোনাকোতে এর চেয়ে ২০০ গুণ বেশি সম্পদ দিয়ে অতি ধনীদের তালিকায় প্রবেশ করতে হবে। গবেষণায় ২৫টি দেশের কথা উল্লেখ করা হয়েছে। যাতে সবচেয়ে কম সম্পদ দিয়ে অতি ধনী হওয়া যায় ফিলিপাইনে।

বিশ্ব ব্যাংক বলছে, বিশ্বব্যাপী নিম্ন আয়ের পরিবারগুলো মুদ্রাস্ফীতির বোঝা অনুভব করছে। তারা খাদ্য ও বাসস্থানের জন্য আয়ের একটি বড় অংশ ব্যয় করতে বাধ্য করেছে।

ব্লুমবার্গ বিলিয়নিয়ার ইনডেস্কের তথ্য অনুযায়ী, বিশ্বের শীর্ষ ৫০০ ধনী এ বছর ৬০০ বিলিয়ন ডলারের সম্পদ অর্জন করেছে। এর মধ্যে সবচেয়ে বেশি সম্পদ অর্জন করেছেন প্রযুক্তি সংস্থা মেটা প্ল্যাটফর্মের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ।

এদিকে চলতি বছরের শুরুতে দাতব্য সংস্থা অক্সফাম ইন্টারন্যাশনালের ‘সারভাইভাল অব দ্য রিচেস্ট’ শীর্ষক এক প্রতিবেদনে বলা হয়, বিশ্বের ধনী ও অতিধনীদের সম্পদ বেড়েই চলেছে। ২০২০ সালের পর সারা বিশ্বে যত সম্পদ তৈরি হয়েছে, তার দুই-তৃতীয়াংশ বিশ্বের শীর্ষ এক শতাংশ ধনীর ঘরে গেছে। একই সময়ে বাকি ৯৯ শতাংশ মানুষের কাছে এসেছে এক-তৃতীয়াংশ সম্পদ। এখানেই শেষ নয়, গত এক দশকে বিশ্বে যত সম্পদ সৃষ্টি হয়েছে তার অর্ধেকের মালিক হয়েছেন শীর্ষ ১ শতাংশ ধনী।

ওই প্রতিবেদনে অতি মুনাফালোভীর অবসান ঘটাতে সম্পদ কর ও উইন্ডফল কর আরোপের সুপারিশ করে অক্সফাম ইন্টারন্যাশনাল। একই সঙ্গে ধনীদের ওপর ১ শতাংশ হারে বাড়তি কর আরোপ করার কথাও বলা হয়।

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

আরও খবর

Video