রবিবার, ২০২৪ সেপ্টেম্বর ২২, ৭ আশ্বিন ১৪৩১
#
আন্তর্জাতিক আন্তর্জাতিক

যে মাছ খেয়ে প্রাণ গেল স্ত্রীর, আইসিইউতে স্বামী

আন্তর্জাতিক ডেস্ক | টুয়েন্টিফোর টিভি
প্রকাশিত : সোমবার, ২০২৩ এপ্রিল ০৩, ১২:৫১ অপরাহ্ন
#

মালয়েশিয়ায় বিষাক্ত পাফার ফিশ খেয়ে ৮৩ বছর বয়সী এক নারীর মৃত্যু হয়েছে। এই মাছ খেয়ে তার স্বামী এখন কোমায়। ভর্তি আছেন হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউতে)।

স্থানীয় সংবাদমাধ্যমগুলোর বরাত দিয়ে নিউইয়র্ক পোস্ট জানিয়েছে, গত ২৫ মার্চ মালয়েশিয়ার জোহোর রাজ্যে এ ঘটনা ঘটে।

পাফার মাছ দিয়ে তৈরি রান্না খেয়েই বৃদ্ধার মৃত্যু হয়েছে বলে নিশ্চিত করেছেন জোহোর রাজ্যে হেলথ অ্যান্ড ইউনিটি কমিটির চেয়ারম্যান লিং তিয়ান সুন।

তিনি বলেন, বাজার থেকে আনা ওই মাছ রান্না করে দুপুরের খাবার খান এই দম্পতি। এর কিছুক্ষণ পরই লিম সিউ গুয়ানের শরীরে কাঁপুনি দিতে শুরু করে ও শ্বাসকষ্ট শুরু হয়। ঘণ্টাখানেক পর তার স্বামীরও একই অবস্থা শুরু হয়। মা–বাবার এমন অবস্থা দেখে তাদের ছেলে দ্রুত দুজনকে হাসপাতালে নিয়ে যান। সেখানে চিকিৎসাধীন অবস্থায় ওই দিন সন্ধ্যায় তার মা মারা যান।

লিং তিয়ান সুনের ধারণা, সম্ভবত পাফার ফিশটির সিগুয়েটেরা টক্সিন বা টেট্রোডোটক্সিন ইনজেশনের ফলে এ দুর্ঘটনা ঘটেছে।

মালয়েশিয়ার বাজারে পাফার মাছটি বিক্রি হয়। মৃত লিম সিউ গুয়ানের মেয়ে বলেন, ‘এক মাছ ব্যবসায়ীর কাছ থেকে বহু বছর ধরে মাছ কেনেন আমার মা–বাবা। এ জন্য মাছটি কেনার আগে আমার বাবা এ নিয়ে দ্বিতীয়বার ভাবেননি।’

রাজ্য সরকারের স্বাস্থ্য দপ্তরের এই কর্মকর্তা আরও বলেন, এ ঘটনা নিয়ে নতুন করে আর কিছু জানা যায়নি। একই সঙ্গে ওই দিন বিক্রি হওয়া সব মাছ পরীক্ষা–নিরীক্ষা করার জন্য জেলা স্বাস্থ্য অফিস নিয়ে গেছে। খাবার বাছাইয়ে, বিশেষ করে ঝুঁকি রয়েছে, এমন খাবারের ক্ষেত্রে সতর্ক হওয়ার আহ্বান জানান তিনি।

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

আরও খবর

Video