শনিবার, ২০২৪ সেপ্টেম্বর ২১, ৬ আশ্বিন ১৪৩১
#
আন্তর্জাতিক আন্তর্জাতিক

রোববার মুক্তি পেতে যাচ্ছেন থাইল্যান্ডের সাজাপ্রাপ্ত সাবেক প্রধানমন্ত্রী

আন্তর্জাাতিক ডেক্স
প্রকাশিত : রবিবার, ২০২৪ ফেব্রুয়ারী ১৮, ০১:৩১ অপরাহ্ন
#

থাইল্যান্ডের প্রধানমন্ত্রী বলেছেন, দেশটির সাজাপ্রাপ্ত সাবেক প্রধানমন্ত্রী থাকসিন সিনাওয়াত্রা রোববার মুক্তি পেতে যাচ্ছেন। দীর্ঘ ১৫ বছর ধরে স্বেচ্ছা নির্বাসন থেকে দেশে ফিরে আসার মাত্র ছয় মাস পর তিনি মুক্তি পাচ্ছেন। খবর এএফপি’র।
খবরে বলা হয়, বিতর্কিত এ ধনকুবের আগস্টে থাইল্যান্ডে ফিরে আসার পর দুর্নীতি ও ক্ষমতার অপব্যবহারের দায়ে আট বছরের কারাদন্ডে দন্ডিত হন। তবে এ রায় ঘোষণার কয়েকদিনের মধ্যেই রাজা মাহা ভাজিরালংকর্ন তার সাজা এক বছর কমিয়ে দেন। থাকসিন দুইবার থাইল্যান্ডের প্রধানমন্ত্রী নির্বাচিত হন এবং ২০০৬ সালে এক সামরিক অভ্যুত্থানে তিনি ক্ষমতা হারান।
শনিবার একটি ফ্লাইটে ওঠার আগে সাংবাদিকদের সাথে কথা বলার সময় প্রধানমন্ত্রী  ¯্রথো থাভিসিন বলেন, থাকসিনকে ‘১৮ তারিখে’ মুক্তি দেওয়া হবে এবং ‘আইন অনুযায়ীই’ তা করা হবে।
এ সপ্তাহের গোড়ার দিকে বিচার মন্ত্রী তাউই বলেছিলেন যে ৭৪ বছর বয়সী থাকসিন ৯৩০ জন বন্দীর মধ্যে থাকবেন যাদের আগাম মুক্তি মঞ্জুর করা হয়েছে।  মন্ত্রী বলেন, ‘বন্দীরদের মধ্যে যাদের অবস্থা গুরুতর তিনি সেই গ্রুপে রয়েছেন বা ৭০ বছরের বেশি বয়সী।’
থাই গণমাধ্যমের খবরে বলা হয়, থাকসিনকে খুব ভোরে ছেড়ে দেওয়া হতে পারে। তবে ¯্রথো বলেছেন, এ ব্যাপারে তিনি বিস্তারিত কিছু জানেন না।

নেতানিয়াহুকে আবারো ফোন করে সতর্ক করলেন বাইডেন
ইসরায়েল গাজা উপত্যকার রাফাহ শহরের বেসামরিক নাগরিকদের নিরাপদ রাখার কোন পরিকল্পনা ছাড়াই সেখানে অভিযান শুরুর পাঁয়তারা করছে। এমন পরিস্থিতিতে বৃহস্পতিবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন আবারো টেলিফোন করে দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে সতর্ক করে দিয়েছেন। খবর এএফপি’র।
হোয়াইট হাউসের এক বিবৃতিতে বলা হয়, ‘রাফাহ শহরের বেসামরিক নাগরিকদের নিরাপত্তা এবং সহায়তা নিশ্চিত করার জন্য একটি বিশ্বাসযোগ্য এবং কার্যকরী পরিকল্পনা ছাড়া সেখানে কোন সামরিক অভিযান চালানো উচিত নয় বলে মার্কিন প্রেসিডেন্ট তার দৃষ্টিভঙ্গি পুনর্ব্যক্ত করেছেন।’

 

 

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

আরও খবর

Video