রবিবার, ২০২৪ সেপ্টেম্বর ২২, ৬ আশ্বিন ১৪৩১
#
জাতীয় জাতীয়

বিপ্লব উদ্যানে স্থাপনা নির্মাণ বন্ধের দাবি এফপিসি’র


প্রকাশিত : মঙ্গলবার, ২০২৪ জানুয়ারী ২৩, ০৭:৪৫ অপরাহ্ন
#

অনলাইন ডেক্স : ষোলশহর বিপ্লব উদ্যানে স্থাপনা নির্মাণ বন্ধের দাবি জানিয়ে চট্টগ্রাম সিটি কর্পোরেশনকে চিঠি পাঠিয়েছে পরিকল্পিত চট্টগ্রাম ফোরাম (এফপিসি)। সম্প্রতি অনুষ্ঠিত সংগঠনের সাপ্তাহিক সভায় এ চিঠি পাঠানোর সিদ্ধান্ত গৃহিত হয়।
সংগঠনের সাধারণ সম্পাদক স্থপতি জেরিনা হোসেন সাক্ষরিত এ চিঠিতে বলা হয়, ১৯৬১ মহাপরিকল্পনায় নগরে পার্ক, খেলার মাঠ ও উন্মুক্ত পরিসরের অভাব নিয়ে বিশেষ শঙ্কা প্রকাশ করা হয়েছে।
উপরোক্ত পরিসর কোনো নগরের জন্য বিলাসিতা নয়, বরং নগর জীবন ধারণের জন্য অপরিহার্য। নগরজীবনে সুস্থভাবে বেঁচে থাকার জন্য উপযুক্ত আলো-হাওয়া সমৃদ্ধ সবুজ মুক্তাঙ্গন যেমন: উদ্যান, খেলার মাঠ, পাহাড়, জলাশয় ইত্যাদি আবশ্যক। এ কথা কারো অজানা নয়, জলাশয়সহ সকল প্রকার উন্মুক্ত পরিসর তাপমাত্রা নিয়ন্ত্রণ, বায়ু দূষণ ও নগর বন্যারোধে অত্যন্ত কার্যকর ভূমিকা পালন করে।
চিঠিতে আরো বলা হয়, চট্টগ্রাম মহানগরীর জন্য ১৯৬১ সাল থেকে আজ পর্যন্ত প্রণীত সবগুলো পরিকল্পনা ও মহাপরিকল্পনায় উন্মুক্ত পরিসরের পরিধি বাড়ানো ও এর যথাযথ সংরক্ষণের নির্দেশনা দেওয়া হয়েছে। কিন্তু বাস্তবতা এই, নগরীতে উন্নয়নের নামে দিনদিন উন্মুক্ত সবুজ ভূমি ধ্বংস করা হচ্ছে যার কারণে নগরীর তাপমাত্রা আশংকাজনক হারে বৃদ্ধিসহ অন্যান্য পরিবেশগত বিপত্তি বাড়ছে।
প্রকৃতি বিনষ্টকারী এ সমস্ত কর্মকাণ্ড প্রকৃতপক্ষে টেকসই উন্নয়নের পরিপন্থি। সিটি কর্পোরেশন কর্তৃক গৃহিত যে কোনো উন্নয়ন পরিকল্পনা চট্টগ্রামের মহাপরিকল্পনার সাথে সামঞ্জস্যপূর্ণ হওয়া বাঞ্ছনীয়।
পরিশেষে, চট্টগ্রাম মহানগরীর তাপমাত্রা নিয়ন্ত্রণ ও পরিবেশের সুস্থতার স্বার্থে, বিপ্লব উদ্যানে (উক্ত উদ্যানের ব্যবহারের সাথে সামঞ্জস্যহীন) সবরকম অবকাঠামো ভিত্তিক উন্নয়ন কাজ বন্ধ করে, প্রাকৃতিক সবুজ উদ্যান ফিরিয়ে আনার দাবি জানানো হয়।
সাপ্তাহিক সভায় উপস্থিত ছিলেন সংগঠনের সভাপতি অর্থনীতিবিদ অধ্যাপক মুহাম্মদ সিকান্দার খান, সাধারণ সম্পাদক স্থপতি জেরিনা হোসেন, উপদেষ্টা শফিক হায়দার চৌধুরী, সহ-সভাপতি প্রকৌশলী এবিএ বাসেত, সহ-সভাপতি প্রকৌশলী সুভাষ বড়ুয়া, সহ-সভাপতি স্থপতি বিধান বড়ুয়া, যুগ্ম সাধারণ সম্পাদক তাসলিমা মুনা এবং সদস্য স্থপতি আহমেদ জিন্নুর, স্থপতি শাহিনুল ইসলাম ও তানভীর পিয়াল।

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

আরও খবর

Video