শুক্রবার, ২০২৪ সেপ্টেম্বর ২০, ৫ আশ্বিন ১৪৩১
#
চন্দনাইশ চন্দনাইশ

চন্দনাইশে সবুজে ছেয়ে গেছে পুদিনা পাতা

নিজস্ব সংবাদদাতা, চন্দনাইশ
প্রকাশিত : সোমবার, ২০২৪ মার্চ ২৫, ০৩:৪৭ অপরাহ্ন
#

চট্টগ্রাম চন্দনাইশের বিভিন্ন এলাকায় পুদিনা পাতায় ছেয়ে গেছে প্রায় ২০ হেক্টর জমিতে।

এতে কৃষকেরা পুদিনা চাষ করে এবার বেশ লাভবান হয়েছেন। বিশেষ করে রমজান মাসে পুদিনার চাহিদা বেশি থাকায় কৃষকেরা ভাল দাম পান। তরি-তরকারিসহ বিভিন্ন খাদ্যসামগ্রীতে সুগন্ধ ছড়াতে পুদিনা পাতা ব্যবহার করা হয়। রমজান মাসে হোটেল-রেস্টুরেন্ট থেকে শুরু করে ঘরে ঘরে এর চাহিদা বেড়ে যায় কয়েকগুণ।

চট্টগ্রামসহ দেশের বিভিন্ন জেলার পাইকাররা চন্দনাইশের দোহাজারী রেলওয়ে মাঠ থেকে অন্যান্য তরি-তরকারির সাথে পুদিনা পাতা নিয়ে যায় বলে জানান কৃষকেরা।

পৌরসভার দক্ষিণ গাছবাড়িয়ার হরিণা পাড়া এলাকায় দীর্ঘদিন ধরে এলাকাজুড়ে দিনরাত পরিশ্রম করে সুগন্ধী পুদিনার চাষ করেছেন রফিক আহমদ, গুরা মিয়া ও মো. আকবর। তারা জানান,এ অঞ্চলের কৃষকরা মূলত রমজান মাসের কথা চিন্তা করে পুদিনার চাহিদাকে মাথায় রেখে প্রতি বছরের মত এ বছরও বাণিজ্যিকভাবে এলাকায় প্রায় ১০ কানি জায়গায় পুদিনার চাষ করেছেন। এতে শ্রমিক, সার, বীজ, পরিচর্যাসহ বিভিন্ন ক্ষেত্রে খরচ হয়েছে প্রায় ২০-৩০ হাজার টাকা। বাজার দর ভাল থাকায় এবং পুদিনা পাতার চাহিদার কারণে খরচ তুলে লাভের আশা করছেন এ সকল কৃষক।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, চন্দনাইশের বিভিন্ন এলাকায় প্রায় ২০ হেক্টরের অধিক জমিতে পুদিনার চাষ করেছেন কৃষকরা। বিশেষ করে চন্দনাইশ পৌরসভা, দোহাজারী, হাশিমপুর, গাছবাড়িয়া, কাঞ্চননগর ও উপজেলা সদরসহ পাহাড়ি এলাকায় ব্যাপক হারে পুদিনার চাষ করা হয়েছে।

উপজেলা কৃষি কর্মকর্তা আজাদ হোসেন বলেছেন, এখানকার ভূমিতে পুদিনা পাতা চাষ করে অনেকেই লাভবান হচ্ছেন। এবার প্রতি হেক্টরে ফলন হয়েছে ৮ থেকে ১০ টন। এজন্য তারা কৃষকদের নানাভাবে পরামর্শ দিচ্ছেন বলে জানান।

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

আরও খবর

Video